কর্ণফুলী টানেল
কর্ণফুলী টানেল (Karnaphuli Tunnel) বাংলাদেশে নির্মিত প্রথম নদীর তলদেশ দিয়ে যান চলাচলের টানেল। এটি চট্টগ্রাম শহরের কর্ণফুলী নদীর নিচ দিয়ে নির্মাণ করা হয়েছে এবং এটিকে "বাংলাদেশের পদ্মা সেতুর মতো আরেকটি বৃহৎ প্রকল্প" বলা হয়। এই টানেলটি দেশের অর্থনৈতিক কেন্দ্রবিন্দু চট্টগ্রাম ও এর আশেপাশের এলাকার মধ্যে সংযোগ স্থাপন করবে, যা দেশের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প খাতে বিশাল অবদান রাখবে।
কর্ণফুলী টানেলের বৈশিষ্ট্য:
1. দৈর্ঘ্য: প্রায় ৩.৪ কিলোমিটার দীর্ঘ।
2. সুরঙ্গের ধরন: টুইন টিউব টানেল, অর্থাৎ দুটি পৃথক টানেল যাতে যানবাহন চলাচল করবে।
3. গঠন: নদীর তলদেশ থেকে প্রায় ১৮-৩১ মিটার গভীরে তৈরি করা হয়েছে।
4. সংযোগকারী অঞ্চল: চট্টগ্রামের পতেঙ্গা এবং আনোয়ারা এলাকা।
নির্মাণের গুরুত্ব:
যান চলাচলের সময় বাঁচাবে: টানেলটি ব্যবহারে চট্টগ্রাম শহরের যানজট এড়িয়ে দ্রুত এক অংশ থেকে অন্য অংশে পৌঁছানো সম্ভব হবে।
অর্থনৈতিক উন্নয়ন: এটি চট্টগ্রাম বন্দর এবং দেশের অন্যান্য অঞ্চলের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করবে, যা বাণিজ্যিক কার্যক্রমকে ত্বরান্বিত করবে।
শিল্প ও বিনিয়োগ বৃদ্ধি: কর্ণফুলী টানেলের মাধ্যমে শিল্প, বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বৃদ্ধি পাবে।
কর্ণফুলী টানেল বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।


0 Comments